১৯৮৩ থেকে ২০২২! ৪০ বছর পর বন্ধ হতে চলেছে মারুতির আইকনিক ৮০০ সিসি ইঞ্জিন

১৯৮৩ থেকে ২০২২! ৪০ বছর পর বন্ধ হতে চলেছে মারুতির আইকনিক ৮০০ সিসি ইঞ্জিন

বসর নিতে চলেছে মারুতি সুজুকির (Maruti Suzuki) বিখ্যাত মোটর ৮০০ সিসি তিন সিলিন্ডার ইঞ্জিন। প্রায় ৪০ বছর পর পরিবেশ দূষণ সংক্রান্ত কারণে এই ইঞ্জিন বন্ধ করে দিতে চলেছে সংস্থা। ২০২৩ অর্থবছর শেষ হওয়ার আগে এই ইঞ্জিন সম্পূর্ণ নিষ্ক্রিয় হয়ে যাবে বলে জানিয়েছে মারুতি।

ভারতে ১৯৮৩ সালে এই ইঞ্জিন প্রথম লঞ্চ করে মারুতি। যদিও এটি প্রথম তৈরি হয় জাপানে ১৯৭০ দশকে। এই মোটরের নাম দেওয়া হয় F8, কিন্তু ভারতে এটি আসে F8B নামে।

সেই সময় এই মোটরের ক্যাপাসিটি ছিল ৩৯ হর্সপাওয়ার এবং ৫৯ Nm টর্ক। তারপর ২০০০ সালে এই ইঞ্জিনটি আপডেট করা হলে ক্যাপাসিটি বেড়ে দাঁড়ায় ৪৮ হর্সপাওয়ার এবং ৬৯ Nm টর্ক। এই F8B ইঞ্জিন একাধিক জনপ্রিয় গাড়িতে ব্যবহার করেছে মারুতি। যা এই চার দশকে দাপিয়ে বেরিয়েছে ভারতীয় রাস্তায়। Maruti Omni, Alto এবং Maruti 800 এই তিন সর্বাধিক বিক্রিত ও জনপ্রিয় চার চাকায় এই ইঞ্জিন ব্যবহার করা হত।

এটির সর্বোচ্চ জ্বালানি দক্ষতা (বর্তমান Alto 800 গাড়ি অনুযায়ী) ২৪.৫ কিলোমিটার প্রতি লিটার। প্রাথমিক পর্যায়ে F8B -তে চার স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স থাকতো, তারপর আপডেটেড F8B মোটরে ফাইভ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স পেতে শুরু করেন গ্রাহকরা।

কেন বন্ধ হচ্ছে Maruti ৮০০ সিসি ইঞ্জিন?

রিয়েল ড্রাইভিং এমিশন (RDE) এবং কর্পোরেট অ্যাভারেজ ফুয়েল ইকোনোমি (CAFÉ-2) নিয়ম যা ২০২৩ থেকে বলবত্‍ হবে, এই দুই নিয়মের ফলে ৮০০ সিসি ইঞ্জিন বন্ধ করে দিচ্ছে মারুতি। রিয়েল ড্রাইভিং এমিশন নিয়ম হল এমন একটি মাপকাঠি যেখানে গাড়ির নিঃসরণ লক্ষ্যমাত্রা পূরণ করতে হয় সংস্থাগুলিকে। আর কর্পোরেট অ্যাভারেজ ফুয়েল ইকোনোমি-র লক্ষ্য হল কার্বন নিঃসরণ কমিয়ে জ্বালানি খরচ কমানো। এই সকল কারণে পুরোনো F8 ইঞ্জিন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মারুতি।

তাছাড়া সময়ের সাথে এই ইঞ্জিনের চাহিদাও কমেছে। বর্তমানে যে নতুন Alto K10 লঞ্চ করেছে মারুতি সুজুকি তাতে ব্যবহৃত হয়েছে নতুন হার্টেক্ট প্ল্যাটফর্ম দ্বারা নির্মিত নিউ জেনারেশন K10C ১ লিটার পেট্রোল ইঞ্জিন। সবমিলয়ে প্রায় ৪০ বছর পর আলবিদা জানাতে চলেছে মারুতি ৮০০ সিসি ইঞ্জিন।