লম্বা রুট দেখিয়ে অযথা বেশি টাকা নিচ্ছে Uber? জেনে নিন ফেরত পাওয়ার উপায়

লম্বা রুট দেখিয়ে অযথা বেশি টাকা নিচ্ছে Uber? জেনে নিন ফেরত পাওয়ার উপায়

ক্যাব বুক করার কিছুক্ষণের মধ্যে আসে ফোন। ওপার থেকে চালকের পরপর প্রশ্ন, কোথায় যাবেন? কত টাকা দেখাচ্ছে? ক্যাশ দেবেন নাকি…? সব প্রশ্নের উত্তর দেওয়ার পরও যখন দেখবেন ফোন রাখার পর বুকিং ক্যানসেল হয়ে যাচ্ছে, তখন বুঝবেন আপনি 'ফেল'। একটা নয়, এমন একাধিক পরীক্ষায় 'ফেল' করতে পারেন আপনি।

সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলেই বোঝা যায়, শহরবাসীর উবার-যন্ত্রণার শেষ নেই। প্রতিবারের বুকিং-এ প্রায় একই গল্প!

আর যদি এ সব উত্তর দেওয়ার পরও কারও কাছে উবার পরিষেবা দিতে পৌঁছে যায়, তাহলেও স্বস্তি নেই। ওঠার সময় ৩০০ টাকা ভাড়া দেখার পরও নামার সময় হয়ত দিতে হল ৫০০ টাকা, এমন অভিযোগও জানান অনেকেই। কারণ জিজ্ঞাসা করলে বলা হয়, রুটটা লম্বা ছিল, অর্থাত্‍ যে রুটে গেলে আপনি কম পথ অতিক্রম করেই গন্তব্যে পৌঁছতে পারতেন, সে রুটে না গিয়ে, ক্যাব আপনাকে নিয়ে যাবে অপেক্ষাকৃত লম্বা রুটে। আর তারপরই গুনতে হবে বেশি ভাড়া। তবে এমন সমস্যার সমাধান রয়েছে, যা অনেকেরই অজানা।

আপনার প্রয়োজন না থাকা সত্ত্বেও লম্বা রুটে নিয়ে গিয়ে উবার যদি আপনার কাছ থেকে বেশি ভাড়া নেয়, তাহলে আপনি সেই টাকা ফেরত চাইতে পারেন।

কী ভাবে আপনি টাকা ফেরত পাওয়ার জন্য আবেদন করতে পারবেন?

১. উবার অ্যাপ খুলে ‘অ্যাকাউন্ট’ (Account) অপশনটি বেছে নিন।

২. এরপর ‘অপশন’ (trip) বেছে নিতে হবে। আপনি সম্প্রতি উবারে চেপে কোথায় কোথায় গিয়েছেন, সেই তালিকা খুলে যাবে।

৩. যেখানে যাওয়ার জন্য আপনাকে অতিরিক্ত টাকা গুনতে হয়েছে, সেটি বেছে নিন।

৪. স্ক্রিনের একটু নীচের দিকে নামলেই দেখতে পাবেন ‘গেট ট্রিপ হেল্প’ Get trip help অপশন।

৫. এরপর ‘উবার সাপোর্ট’ (Uber support) অপশনের মধ্যে দেখতে পাবেন
‘মাই ফেয়ার টু কস্টলি’ (My fare was too costly) অপশন।

৬. My driver took a longer-than-necessary trip- এই অপশনের মাধ্যমে আপনাকে বোঝাতে হবে যে আপনার ক্যাবের চালক প্রয়োজনের তুলনায় লম্বা রুট বেছে নিতে হবে।

৭. কবে ওই ক্যাবে উঠেছিলেন, সেই তারিখ দিয়ে ‘সাবমিট’ (Submit)-করতে হবে।

এরপর আপনাকে যে অতিরিক্ত টাকা দিতে হয়েছে, সেটা উবার ফেরত দেবে আপনাকে।